বাংলার আয়না

৩ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
২০ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
২৩ শাওয়াল, ১৪৪৫ হিজরি

Ad

ভারতের সঙ্গে স্থলসীমান্ত বন্ধের দাবি মির্জা ফখরুলের

নিজস্ব প্রতিবেদক
ভারতে করোনাভাইরাসের সংক্রমণ ব্যাপকভাবে বৃদ্ধি পাওয়ায় দেশটির সঙ্গে স্থলসীমান্ত বন্ধের দাবি জানিয়েছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। শনিবার (২৪ এপ্রিল) দুপুরে এক ভার্চ্যুয়াল সংবাদ সম্মেলনে এ দাবি জানান তিনি।

মির্জা ফখরুল বলেন, ভারতে সংক্রমণ মারাত্মকভাবে বেড়েছে। ইউকে ভ্যারিয়েন্ট, ডাবল মিউটেশন ভ্যারিয়েন্টের সঙ্গে ট্রিপল মিউটেশন ভ্যারিয়েন্ট বা ভি-১, সিক্স-১ এর আবির্ভাব মারাত্মক একটা পরিস্থিতির সৃষ্টি করেছে। আমি ভারতের এই বিষয়টি এজন্য উল্লেখ করছি যে, ভারতের সঙ্গে আমাদের দেশের ব্যবসায়িক সম্পর্ক এবং প্রচুর পরিমাণ নাগরিকদের যাতায়াত আছে। বিশেষ করে মেডিক্যাল ভিসা বা অন্যান্য কাজে। আমরা দেখছি যে, পশ্চিমবাংলায় সংক্রমণটি সবচেয়ে বেশি হয়েছে। সেজন্য আমরা মনে করি যে, ভারতের সঙ্গে স্থলপথে যে সীমান্ত আছে, এই সীমান্তগুলো একেবারেই বন্ধ করা দরকার।

বিএনপি মহাসচিব বলেন, ইতোমধ্যে আপনারা লক্ষ্য করেছেন, বলা হচ্ছে—বাইরে থেকে যারা আসবেন বিমানপথে, তাদের মাত্র তিনদিন কোয়ারেন্টিন করতে হবে। যেটা আমি বিশ্বের কোথাও শুনিনি। এই সিদ্ধান্তগুলো আজকে আমাদের পরিস্থিতিকে ভয়ঙ্করভাবে নাজুক করে ফেলেছে। ‌ লকডাউনের পরে একটা সপ্তাহ সবাই বাইরে চলে গেলো, এখন আবার বলা হচ্ছে যে, রোববার থেকে শপিংমল-দোকানপাট খুলে দেয়া হবে। আজকের পত্রিকায় এসেছে, যারা এসব দোকানপাটে কাজ করছেন, ছোট ছোট দোকান যারা করেন তারা সবাই বাইরে চলে গিয়েছিলো, তারা আবার ফিরতে শুরু করেছেন। আসবে স্বাভাবিকভাবেই, আবার ঈদের আগে তারা আবার গ্রামে ফিরে যাবেন। ফলে কী হবে? সারা দেশেই করোনাভাইরাসের সংক্রামণ মারাত্মকভাবে বৃদ্ধি পাবে।

তিনি বলেন, বাংলাদেশে যে ভেরিয়েন্ট এসেছে তা ভয়াবহভাবে বাংলাদেশে ছড়িয়েছে। এমন একটা পরিবার নেই যেখানে এই সংক্রমণ যায়নি। এমনকি শিশু পর্যন্ত এবার বাদ পড়ছে না। আমরা এ বিষয়ে আগেও বলেছি। এখনো আমরা সরকারকে বলতে চাই যে, এই বিষয়গুলো অত্যন্ত গুরুত্ব সহকারে বিবেচনা করা দরকার এবং একটা পরিকল্পিত, সমন্বিত সিদ্ধান্ত নেওয়ার প্রয়োজন।

Scroll to Top