বাংলার আয়না

২ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
১৯ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
২২ শাওয়াল, ১৪৪৫ হিজরি

Ad

কাতার বিশ্বকাপে বেদুঈন তাবু আকৃতির স্টেডিয়াম

ক্রীড়া প্রতিবেদক
কাতারের মাটিতে বিশ্ব ফুটবলের মহারণ বসতে বাকি আর মাত্র ১২ দিন। এর মধ্যেই সকল প্রস্তুতি শেষ করেছে কাতারের কর্তৃপক্ষ আর বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা।

‘দ্য গ্রেটেস্ট শো অন আর্থ’র মহারণে দলগুলো কাতারজুড়ে যে ৮টি স্টেডিয়ামে বিশ্ব শ্রেষ্টত্বের লড়াইয়ে নামবে প্রস্তুত হয়ে গেছে সেগুলোও। ইতিহাসের সবচেয়ে ব্যয়বহুল বিশ্বকাপের স্টেডিয়ামগুলো তৈরিতেই খরচ হয়েছে সিংহভাগ অর্থ।

তৈরি কাতার, তৈরি স্টেডিয়াম, ৩২টি দলও নিজেদের গুছিয়ে নেয়ার শেষ সময়ের কাজে ব্যস্ত। অপেক্ষা শুধু বিশ্বকাপের স্টেডিয়ামের সবুজ ঘাসে বল পায়ে কিক-অফের।

কাতার বিশ্বকাপের ৮ স্টেডিয়াম এর মধ্যে একটি আল-বায়াত স্টেডিয়াম।

কাতারের রাজধানী দোহা থেকে ৩৫ কি.মি. উত্তরের আল খোর শহরে অবস্থিত আল-বায়াত স্টেডিয়ামেই স্বাগতিক কাতার বনাম ইকুয়েডরের মধ্যকার ম্যাচ দিয়ে উদ্বোধন হবে বিশ্বকাপের। লুসাইল আইকনিক স্টেডিয়ামের পর কাতার বিশ্বকাপে সবেচেয়ে বেশি নজর থাকবে এই আল-বায়াত স্টেডিয়ামের দিকেই।

কাতারের বড় ভেন্যুগুলোর একটি এই আল-বায়াত স্টেডিয়াম। ৬০ হাজার দর্শক ধারণ ক্ষমতার এই স্টেডিয়ামে উদ্বোধনী ম্যাচ আর একটি সেমিফাইনালসহ সর্বমোট ৯টি ম্যাচ অনুষ্ঠিত হবে। বিশ্বকাপ উপলক্ষ্যে নির্মিত এই স্টেডিয়ামটি ২০২১ সালের ৩০ নভেম্বর ফিফা আরব কাপের ম্যাচ দিয়ে উদ্বোধন করা হয়।

আল-বায়াত স্টেডিয়ামটি নির্মিত হয়েছে বেদুঈনদের তাবুর আদলে। স্টেডিয়াম জুড়ে বিশাল তাঁবুর কাঠামোটি বায়েত আল শা’আর-এর নামে নামকরণ করা হয়েছে। এই তাবুর নকশা কাতার এবং উপসাগরীয় অঞ্চলের বেদুঈনদের ব্যবহৃত ঐতিহাসিক তাঁবুগুলোর প্রতিনিধিত্ব করে। বিশ্বকাপের পর স্টেডিয়ামটির তাবুর আকৃতির ছাদ সড়িয়ে ফেলার পরিকল্পনাও রয়েছে।

Scroll to Top