বাংলার আয়না

৪ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
২১ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
২৪ শাওয়াল, ১৪৪৫ হিজরি

Ad

বিশ্বকাপ ফাইনালে আর্জেন্টিনা

ক্রীড়া প্রতিবেদক
ক্রোয়েট রূপকথার ইতি টেনে কাতার বিশ্বকাপের ফাইনালে উঠে গেলো আর্জেন্টিনা। টানা ৩৬ বছরের বিশ্বকাপ শিরোপার অপেক্ষা ফুরোতে কাতারের মাটিতে ফাইনালের মঞ্চে পা রাখলো লিওনেল মেসির দল। কাতার বিশেকাপের প্রথম সেমিফাইনালে ক্রোয়েশিয়াকে ৩-০ গোলে হারিয়ে ফাইনালে উঠলো আলবিসেলেস্তারা।

বাংলাদেশ সময় আজ রাত ১টায় ফাইনালে ওঠার লড়াইয়ে লুসাইল আইকনিক স্টেডিয়ামে গত আসরের রানার্স-আপ ক্রোয়েশিয়ার বিপক্ষে মাঠে নামে আর্জেন্টিনা।

প্রথমার্ধের ৩৩ মিনিটে পেনাল্টি থেকে মেসির গোল, মিনিট পাঁচেক পরই একক প্রচেষ্টায় জুলিয়ান আল্ভারেজের দুর্দান্ত এক গোলে ২-০ তে এগিয়ে বিরতিতে যায় আর্জেন্টিনা। দ্বিতীয়ার্ধে মেসি-আলভারেজ জুটির কম্বিশনে আলভারেজের আরও এক গোল। ৩-০ গোলে জিতে ক্রোয়েশিয়ার স্বপ্ন ভেঙে ২০১৪ এর পর আবারও বিশ্বকাপের ফাইনালে আর্জেন্টিনা।

পেনাল্টি থেকে দলকে এগিয়ে নিতে একটুও ভুল করেননি মেসি। দুর্দান্ত এক শটে ক্রোয়েট গোলরক্ষক লিভাকোভিচকে পরাস্ত করে আর্জেন্টিনাকে ১-০ গোলের লিড এনে দেন মেসি। এই গোলেই বাতিস্তুতাকে পেছনে ফেলে আর্জেন্টিনার হয়ে বিশ্বকাপের মঞ্চে সর্বোচ্চ ১১ গোল করার রেকর্ড গড়েন মেসি। আর চলতি বিশ্বকাপে এই নিয়ে মেসির এটি পঞ্চম গোল।

এর গোলের মিনিট পাঁচেক পরেই আবারও ক্রোয়েটদের জালে বল পাঠিয়ে আর্জেন্টাইনদের উল্লাস। ম্যাচের ৩৯ মিনিটে দুর্দান্ত এক গোল করে আর্জেন্টিনাকে ২-০ গোলে এগিয়ে নেন আলভারেজ।

বিরতি থেকে ফিরে আরও ভয়ংকর হয়ে ওঠে আর্জেন্টিনা। একের পর এক আক্রমণের ঢেউ আছড়ে পড়তে থাকে ক্রোয়েশিয়ার ডি-বক্সে। এর মধ্যেই মেসি-আলভারেজ জুটির দুর্দান্ত কম্বিনেশনে আরও এক দুর্দান্ত গোল পেয়ে আলবিসেলেস্তারা।

ম্যাচের ৬৯ মিনিটে মাঝমাঠ থেকে বল নিয়ে একা ডি-বক্সে ঢুকে ক্রোয়েট ডিফেন্ডার ভার্ডিওলকে কাটিয়ে আলভারেজকে পাস দেন মেসি। সেই পাস থেকে দুর্দান্ত ফিনিশিংয়ে আর্জেন্টিনাকে ৩-০ ব্যবধানে এগিয়ে নেন আলভারেজ।

ম্যাচের বাকিটা সময় লিড বাড়ানোর চেষ্টা করে গেছে আলবিসেলেস্তারা। তবে আর কোনো গোল না হওয়ায় ৩-০ গোলে জিতেই ফাইনাল নিশ্চিত করে মাঠ ছাড়ে আর্জেন্টিনা।

Scroll to Top