বাংলার আয়না

১ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
১৮ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
২১ শাওয়াল, ১৪৪৫ হিজরি

Ad

কাতারের আমির আসছেন আজ

নিজস্ব প্রতিবেদক
কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি দু’দিনের সফরে আজ ঢাকা আসছেন। তার ঢাকা সফরে দু’দেশের মধ্যে ১১টি চুক্তি ও সমঝোতা স্মারক সই হওয়ার সম্ভাবনার কথা জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ। এমনকি কাতারের আমিরের এ সফরকে বাংলাদেশ ‘বিনিয়োগের সম্ভাবনা’ হিসেবে দেখছে বলেও জানান তিনি।

কাতারের আমিরের ঢাকা সফর শুরুর একদিন আগে রোববার (২১ এপ্রিল) দুপুরে পররাষ্ট্র মন্ত্রণালয়ে বিস্তারিত তুলে ধরেন হাছান মাহমুদ।

রাষ্ট্রপতি এবং প্রধানমন্ত্রীর আমন্ত্রণে কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানির নেতৃত্বে একটি উচ্চ পর্যায়ের প্রতিনিধিদল দুদিনের রাষ্ট্রীয় সফরে আগামীকাল সোমবার ঢাকায় আসছেন। গত জানুয়ারিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামী লীগ ফের সরকার গঠনের পর মধ্যপ্রাচ্যের কোনো রাষ্ট্রপ্রধানের এটিই প্রথম ঢাকা সফর হতে যাচ্ছে।

সফরের বিস্তারিত তুলে ধরে পররাষ্ট্রমন্ত্রী জানান, কাতারের আমিরের এ সফরে ১১টি দ্বিপক্ষীয় দলিল সই হওয়ার কথা রয়েছে। তার মধ্যে ৬টি চুক্তি এবং ৫টি সমঝোতা স্মারক। দ্বৈতকর পরিহার ও কর ফাঁকি সংক্রান্ত চুক্তি, আইনগত বিষয়ে সহযোগিতা সংক্রান্ত চুক্তি, সাগরপথে পরিবহন সংক্রান্ত চুক্তি, উভয় দেশের পারস্পরিক বিনিয়োগ উন্নয়ন ও সুরক্ষা সংক্রান্ত চুক্তি, দুদেশের মধ্যকার দণ্ডপ্রাপ্ত ব্যক্তিদের বদলি সংক্রান্ত চুক্তি এবং যৌথ ব্যবসা পরিষদ গঠন সংক্রান্ত চুক্তির পাশাপাশি শ্রমশক্তি, বন্দর পরিচালনা, উচ্চ শিক্ষা ও বৈজ্ঞানিক গবেষণা, যুব ও ক্রীড়া ক্ষেত্র এবং কূটনৈতিক প্রশিক্ষণে সহযোগিতা সংক্রান্ত পাঁচটি সমঝোতা স্মারক স্বাক্ষরের কথা রয়েছে।

Scroll to Top