বাংলার আয়না

১ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
১৮ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
২১ শাওয়াল, ১৪৪৫ হিজরি

Ad

সরকারের বিরুদ্ধে ঝুলছে ৯১ হাজার মামলা

নিজস্ব প্রতিবেদক
সংবিধান সংশোধনসহ বিভিন্ন আইন এবং সরকারি বিভিন্ন আদেশ-নির্দেশনা সম্পর্কিত ৯১ হাজার ক মামলা ঝুলছে বছরের পর বছর। একই বিষয়ের ওপর একাধিক মামলা থাকলেও সেগুলো একত্র করে নিস্পত্তির উদ্যোগ নেওয়া হলে এত মামলার চাপ বাড়তো না। মামলা নিষ্পত্তির ক্ষেত্রে উপযুক্ত পদক্ষেপ নেয়ার জন্য ক্ষমতাপ্রাপ্ত মন্ত্রিপরিষদ বিভাগ ও অন্যান্য মন্ত্রণালয়-বিভাগ বেশিরভাগ ক্ষেত্রে উদাসীন এমন কথাই বলছেন সংশ্লিষ্টরাই। এ ছাড়া মন্ত্রিপরিষদ বিভাগসহ সব মন্ত্রণালয় বিভাগে পূর্নাঙ্গ আইন শাখা ও কর্মকর্তা না থাকায় পরিস্থিতি মামলা নিষ্পত্তিতে ধীর গতি প্রলক্ষিত হয়।

সূত্র জানায়, মন্ত্রিপরিষদ বিভাগ বাস্তব নিরিখে ইতিমধ্যে এ বিভাগে একটি পূর্নাঙ্গ অনুবিভাগ স্থাপনের জন্য প্রস্তাবনা তৈরি করা হয়্ । এতে অনুবিভাগের অধীন আইন অধিশাখা-১ আইন অধিশাখা-২ এবং আইন অধিশাখা ১এর অধীন আইন শাখা-১ ও আইন শাখা ২ গঠনের প্রস্তাব করা হয়। এ ছাড়া আইন অধিশাখা-২ এর অধীনে আইন শাখা ৩ ও আইন শাখা ৪ গঠনের কথা বলা হয়েছে। গত ২০১৯ সালের ২০ আগস্ট এই প্রস্তাবনা তৈরি করা হয় এবং ২০২০ সালের ১৮ আগস্ট জনপ্রশাসন মন্ত্রণালয় প্রশাসন ক্যাডারের একজন যুগ্ম সচিবের নেতৃত্বে একজন উপসচিব ও তিনজন সিনিয়র সহকারি সচিবের সমন্বয়ে আইন অনুবিভাগ গঠন করা হয়। কিন্তু কার্যত মামলার সংখ্যা ক্রমেই বেড়ে চলছে। বাস্তবে মামলা নিষ্পত্তির হার সন্তোষজনক নয়।

এই অবস্থা থেকে বেরিয়ে মামলা নিষ্পত্তির উদ্যোগ নিয়েছে সরকারের ৫৬ মন্ত্রণালয় ও বিভাগ। মাঠ পর্যায়ের কর্মকর্তারা এসব মামলা নিয়ে বেশি ঝামেলায় থাকেন। মন্ত্রিপরিষদ বিভাগ মন্ত্রণালয় ও বিভাগ ছাড়াও ৮ বিভাগীয় কমিশনার অফিসসহ সব দপ্তর-সংস্থা থেকে সব মামলার (সরকার-সংক্রান্ত) তথ্য নিয়েছে। গত জুলাই থেকে সেপ্টেম্বর পর্যন্ত পাওয়া তথ্য অনুযায়ী, উচ্চ আদালতে এ বিষয়ক মামলার সংখ্যা ৯০ হাজার ৮২টি। এর মধ্যে ১ হাজার ৮৯৫ মামলাকে ‘গুরুত্বপূর্ণ’ হিসেবে চিহ্নিত করা হয়েছে।

Scroll to Top