বাংলার আয়না

৩ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
২০ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
২৩ শাওয়াল, ১৪৪৫ হিজরি

Ad

৮ ডিসেম্বর ঢাকায় বসছে বিশ্ব শিল্পের মিলনমেলা

নিজস্ব প্রতিবেদক
শুরু হচ্ছে ১৯তম দ্বিবার্ষিক এশীয় চারুকলা প্রদর্শনী-২০২২-এর। বাংলাদেশের গর্বের এই আয়োজন এবার শুরু হচ্ছে আরো বড় কলেবরে। যা হয়ে উঠতে যাচ্ছে বিশ্ব শিল্পের মহামিলনে। আগামী ৮ ডিসেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা মিলনায়তনে আন্তর্জাতিক এই প্রদর্শনীর উদ্বোধন করবেন।

সর্বশেষ দ্বিবার্ষিকে ৬৮টি দেশের শিল্পীরা অংশ নিয়েছিলেন। এবার বাংলাদেশসহ ১১২টি দেশের শিল্পীরা ছবি নিয়ে দ্বিবার্ষিকে আসছে অংশ নিতে। এশিয়ান আর্ট দ্বিবার্ষিককে কেন্দ্র করে শিল্পকলা একাডেমি জুড়ে সাজ সাজ রব পড়ে গেছে।

শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী গণমাধ্যমকে জানান, এটা এশিয়ান ছবির প্রদর্শনীর গণ্ডি পেরিয়ে আন্তর্জাতিক রূপ নিয়েছে। তবে, ঐতিহ্যকে ধরে রেখে এর নাম বদলানো হচ্ছে না। বঙ্গবন্ধুর জন্মশতবর্ষকে সামনে রেখে উৎসবটি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে উৎসর্গ করা হয়েছে, তাই আমাদের চেষ্টা ছিল ১০০টি দেশ যেন অংশ নেয়। সেখানে ১১২টি দেশের শিল্পকর্ম যুক্ত হচ্ছে—যা এই আয়োজনের মাত্রা বাড়িয়ে দিয়েছে।

সারা বিশ্বের সমকালীন শিল্পকলাকে প্রদর্শনীর মাধ্যমে শিল্পপ্রেমী দর্শক ও সংগ্রাহকদের সামনে তুলে ধরতেই দ্বিবার্ষিক ভিত্তিতে উত্সবের আয়োজন করা হয়ে থাকে। দেশি-বিদেশি শিল্পীরা এসব শিল্পকর্মের মাধ্যমে তাদের সমকালীন চিন্তাভাবনাকে দর্শকদের সামনে তুলে ধরেন।

১৯৮১ সাল থেকে চার দশক ধরে বিরতিহীনভাবে আয়োজন করা হচ্ছে মর্যাদাপূর্ণ আন্তর্জাতিক চারুকলা উৎসব ‘দ্বিবার্ষিক এশীয় চারুকলা প্রদর্শনী বাংলাদেশ’। সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় বাংলাদেশ শিল্পকলা একাডেমি এই আন্তর্জাতিক চারুকলা উত্সবের আয়োজন করে আসছে।

এবারের আসরে বাংলাদেশের বাইরে অংশগ্রহণকারী বাকি ১১২টি দেশের মধ্যে আছে আর্জেন্টিনা, অ্যাঙ্গোলা, বেনিন, ক্যামেরুন, মরক্কো, দক্ষিণ আফ্রিকা, থাইল্যান্ড, তিউনিসিয়া, যুক্তরাষ্ট্র, ভেনিজুয়েলা, আফগানিস্তান, চীন, ভারত, ইন্দোনেশিয়া, রাশিয়া, সিঙ্গাপুর, ফ্রান্স, জার্মানি, গ্রিস, ইতালি, যুক্তরাজ্য এবং ইউক্রেন।

Scroll to Top