বাংলার আয়না

১ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
১৮ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
২১ শাওয়াল, ১৪৪৫ হিজরি

Ad

চীনরে ঘোষণা : রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা আপত্তিকর

ইউক্রেন ইস্যুতে রাশিয়ার ওপর পশ্চিমা দেশগুলোর একের পর এক নিষেধাজ্ঞাকে আপত্তিকর বলে অভিহিত করেছেন চীনের উপপররাষ্ট্রমন্ত্রী। এ খবর রয়টার্সসহ সব গণমাধ্যমেই প্রচার হয়েছে শনিবার।

রাশিয়া সীমান্তের কাছে পূর্ব ইউরোপে পশ্চিমা সামরিক জোট ন্যাটোর সম্প্রসারণ নিয়ে মস্কোর উদ্বেগের কথা জানিয়ে চীনের উপপররাষ্ট্রমন্ত্রী লি ইউচেং বলেছেন, রাশিয়ার মতো একটি পারমাণবিক শক্তিধর দেশকে কোণঠাসা করে পূর্ব ইউরোপে জোটের আরও সম্প্রসারণের চেষ্টা থেকে ন্যাটোর সরে আসা উচিত।

শনিবার বেইজিংয়ে একটি নিরাপত্তা ফোরামে লি ইউচেং বলেন, ‘রাশিয়ার বিরুদ্ধে পশ্চিমা দেশগুলোর একের পর এক নিষেধাজ্ঞা আরোপ প্রতিনিয়তই আরও আপত্তিকর হয়ে উঠছে।’ কোনো কারণ ছাড়াই রাশিয়ার নাগরিকদের পশ্চিমের বিভিন্ন দেশে থাকা সম্পদ বাজেয়াপ্ত করা হচ্ছে বলে দাবি করেন লি ইউচেং।

রাশিয়ার ঘনিষ্ঠ মিত্র দেশ হিসেবে পরিচিত চীনের উপপররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, ‘নিষেধাজ্ঞা দিয়ে যে কোনো সমস্যার সমাধান হয় না ইতিহাস বারবার আমাদের সেই প্রমাণ দিয়েছে। নিষেধাজ্ঞা শুধু সাধারণ মানুষের ক্ষতি করে। অর্থনীতি ও আর্থিক ব্যবস্থায় নেতিবাচক প্রভাব ফেলে। ক্ষতিকর প্রভাব ফেলে বিশ্ব অর্থনীতিতে।’

পশ্চিমা দেশগুলোর মতো রাশিয়ার অভিযানকে চীন আগ্রাসন বলে বর্ণনা করেনি। তবে যুদ্ধ নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছে চীন। এতে প্রকাশ্যে এলো চীন রাশিয়ার ঘনিষ্ঠ মিত্র । যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য ইউক্রেন এর পক্ষে এবং রাশিয়া ও চীন ইউক্রেন এর বিপক্ষে। যাই হোক বিশ্ববাসী শান্তি চায়, যুদ্ধ চায় না।

Scroll to Top