বাংলার আয়না

২ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
১৯ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
২২ শাওয়াল, ১৪৪৫ হিজরি

Ad

আজ মৌসুমের সবচেয়ে বড় ম্যাচ: জিদান

ক্রীড়া প্রতিবেদক
জিনেদিন জিদানের সংবাদ সম্মেলনে একটি কথা প্রায়ই শোনা যায়, এটা আরেকটি ফাইনাল। এ নিয়ে সামাজিক মাধ্যমে বেশ রঙ্গরসিকতাও চলে। জিদান নাকি ‘ফাইনাল’ শব্দটা উচ্চারণ না করলে রিয়াল ম্যাচ জেতে না!

আজ চ্যাম্পিয়নস লিগ সেমিফাইনালে মাঠে নামবে রিয়াল মাদ্রিদ। চেলসির বিপক্ষে স্তাদিও ডি স্টেফানোতে প্রথম লেগে নামার আগে জিদান বেশ বড় এক ঘোষণা দিয়েছেন। বলেছেন, ‘এটা মৌসুমের সবচেয়ে বড় ম্যাচ।’

‘ফাইনাল’ থেকে একেবারে ‘সবচেয়ে বড় ম্যাচ’—এ উন্নতি হয়েছে এই লড়াইয়ের। এই মৌসুমে ট্রফি জেতার সবচেয়ে ভালো সম্ভাবনা রিয়ালের এই চ্যাম্পিয়নস লিগেই। তাই চেলসির বিপক্ষে ম্যাচটিকে জিদান বাড়তি গুরুত্ব দেবেন, এতে বিস্ময়ের কিছু নেই। তো এমন এক ম্যাচে কাদের ওপর আস্থা রাখছেন জিদান? একাদশ সাজাতে এ মৌসুমে অন্য সময়ের তুলনায় বেশি খেলোয়াড় হাতে পাচ্ছেন রিয়াল কোচ। কিন্তু এর মধ্য থেকে কারা হবেন—‘ওরা ১১ জন?’

গোলবারে কে থাকবেন, সেটা জানার জন্য বিশেষজ্ঞ হওয়ার প্রয়োজন নেই। পুরো মৌসুমে রিয়ালের গোলবারে একজনকেই দেখা গেছে, থিবো কোর্তোয়া। শুধু কোপা দেল রের এক ম্যাচেই আন্দ্রেয়া লুনিনকে দেখা গিয়েছিল। এ মৌসুমে বহু ম্যাচেই রিয়ালকে রক্ষা করেছেন কোর্তোয়া। আছেন দুর্দান্ত ফর্মে। সাবেক দলের বিপক্ষে কোর্তোয়াকেই তাই দেখা যাবে।

রক্ষণভাগকে জিদান কেমন সাজান, সেটা নিয়ে বেশ কৌতূহল থাকছে। মাঝে বেশ কিছুদিন পাঁচ রক্ষণ নিয়ে নেমেছিল রিয়াল। সে ম্যাচগুলোতে রিয়াল বেশ প্রাণবন্ত খেলেছে। জিদানের জন্য ঝামেলা হলো, সে ম্যাচগুলোতে খেলা দুই উইংব্যাককেই পাবেন না তিনি। ডান দিকে দানি কারভাহালের শূন্যস্থান পূরণ করতে এসে নিজেকে নতুন করে চিনিয়েছিলেন লুকাস ভাসকেজ। আর বাঁ দিকে ফারলাঁ মেন্দি জিদানের অনেক ভরসার জায়গা। দুজনই চোটের কারণে থাকবেন না এই ম্যাচে।

Scroll to Top