বাংলার আয়না

১ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
১৮ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
২১ শাওয়াল, ১৪৪৫ হিজরি

Ad

এভারেস্টেও করোনার থাবা: আক্রান্ত পর্বতারোহী

আন্তর্জাতিক ডেস্ক
এবার করোনার থাবা এভারেস্টও। এই প্রথম এভারেস্টের বেস ক্যাম্পে করোনায় আক্রান্ত হলেন নরওয়ের এক পর্বতারোহী। গতকাল শুক্রবার এ খবর জানিয়েছেন নরওয়ের ওই নাগরিক এরলেন্ড নেস। আপাতত তিনি নেপালের একটি হাসপাতালে চিকিৎসাধীন। যদিও এভারেস্টে করোনার সংক্রমণের ঘটনা মানতে নারাজ নেপাল সরকার।
সংসাদ সংস্থা এএফপি-কে একটি বার্তায় নেস জানিয়েছেন, গত ১৫ এপ্রিল তাঁর কোভিড রিপোর্ট পজিটিভ আসে। বৃহস্পতিবার ফের তাঁর পরীক্ষা করানো হয়েছে। যদিও সেই রিপোর্টে তাঁর করোনা ধরা পড়েনি। তবে প্রথম বারের রিপোর্টের ভিত্তিতে তাঁকে এভারেস্টের বেস ক্যাম্প থেকে নামিয়ে আনা হয়।
বিশ্বের সর্বোচ্চ শৃঙ্গে করোনার সংক্রমণ ঘটতে পারে বলে আগেই হুঁশিয়ারি দিয়েছিলেন পর্বতারোহীদের এক গাইড লুকাস ফার্টেনবাখ। অস্ট্রিয়ার বাসিন্দা লুকাসের দাবি, যথোপযুক্ত পরীক্ষা না করা হলে এভারেস্টে হাজার হাজার পর্বতারোহী, শেরপা এবং গাইডের মধ্যে করোনার সংক্রমণ ছড়িয়ে পড়বে। এমনকি, সংক্রমণের হার বাড়বে। ফলে মে মাসে পর্বতারোহণের মরসুমও মাঝপথেই বন্ধ করতে হবে বলেও মনে করেন তিনি। লুকাসের কথায়, এভারেস্টের বেস ক্যাম্পে এখনই গণহারে কোভিড টেস্ট করানোর প্রয়োজন। প্রত্যেককে পরীক্ষা করা ছাড়াও সমস্ত টিমকেই আলাদা ভাবে রাখা উচিত। এই মুহূর্ত থেকেই তা চালু করা প্রয়োজন। না হলে সংক্রমণ রোখা যাবে না।

Scroll to Top