বাংলার আয়না

৪ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
২১ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
২৪ শাওয়াল, ১৪৪৫ হিজরি

Ad

গাজায় হামাস নেতাদের হত্যার চেষ্টা, ভেস্তে যাচ্ছে যুদ্ধবিরতি

আন্তর্জাতিক ডেস্ক
মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন গাজায় দ্রুত যুদ্ধবিরতির পথে হাঁটার জন্য ইসরাইলের প্রতি আহ্বান জানালেও দেশটির প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু হামলা অব্যাহত রাখার অঙ্গীকার করেছেন। যদিও এবার বাইডেন নেতানিয়াহুর ওপর চাপ প্রয়োগ করেছেন । এর আগে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনসহ আন্তর্জাতিক প্রভাবশালী নেতৃবৃন্দ গাজায় যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছিলেন। কিন্তু ইসরাইল কর্তৃক হামাস নেতাদের হত্যার চেষ্টায় যুদ্ধবিরতির উদ্যোগ ভেস্তে যাচ্ছে। গাজায় ইসরাইল হামলা অব্যাহত রেখেছে। সাংবাদিকসহ আরো চার জন নিহত হয়েছেন। এদিকে তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানের সমালোচনা করেছে যুক্তরাষ্ট্র। বিবিসি, আলজাজিরা।

গাজায় ১০ দিন ধরে ইসরাইলি বিমান হামলা অব্যাহত রয়েছে এবং ইসরাইল বলছে যে তারা সেখানে হামাস কমান্ডারদের বাড়িঘর লক্ষ্য করে হামলা অব্যাহত রেখেছে। ইসরায়েল বলেছে, তারা হামাসের সামরিক প্রধান মোহাম্মেদ দেইফকে কয়েক বার হত্যার চেষ্টা করেছে। মঙ্গলবার রাতে একটি অ্যাপার্টমেন্টের ওপর ইসরাইলি বিমান হামলায় আরো দুজন ফিলিস্তিনি নিহত হয়েছেন।

গাজা থেকে বিবিসির সংবাদদাতা রুশদি আবুলাউফ বলেছেন, ইসরায়েলি যুদ্ধবিমান দিয়ে ৭০টিরও বেশি হামলা চালানো হয়েছে। প্রায় ৫০টি হামলা হয়েছে গাজার দক্ষিণাঞ্চলীয় খান ইউনিস শহরে। এ সময় হামাসের একটি প্রশিক্ষণকেন্দ্র ও নিরাপত্তা স্থাপনায়ও আক্রমণ করা হয়। গতকাল সকালেও বিমান হামলা চালিয়েছে ইসরাইল। তাদের প্রতিরক্ষাবাহিনী আইডিএফ বলছে, তারা হামাসের ব্যবহূত একটি ভূগর্ভস্থ সুড়ঙ্গ নেটওয়ার্ক লক্ষ্য করে আক্রমণ চালিয়েছে।

Scroll to Top