বাংলার আয়না

১ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
১৮ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
২১ শাওয়াল, ১৪৪৫ হিজরি

Ad

গালি দিয়ে আমরা এত সুখ পাই কেন?

আন্তর্জাতিক ডেস্ক
ধরুন, পথ চলতে গিয়ে হঠাৎ বেখেয়ালে আপনার পা আটকে গেল, আপনি একটা তীব্র হোঁচট খেলেন। তখন কী হয়? তীব্র যন্ত্রণাবোধের সাথে সাথেই সবচেয়ে নম্র-ভদ্র লোকটির মুখ থেকেও বেরিয়ে আসে একটা গালি। এটা প্রায় মানুষের রিফ্লেক্স বা তাৎক্ষণিক প্রতিক্রিয়ার মতই হয়ে গেছে। কিন্তু কেউ কি ভেবে দেখেছেন, একটা অশিষ্ট গালি দিয়ে আমরা এত আরাম বোধ করি কেন? গালির পেছনের বৈজ্ঞানিক কারণ খুঁজতেই এ প্রতিবেদন।

মানুষ গালি দিয়ে আরাম পায়, কিন্তু কেন? এটা কি আমরা জেনে বুঝেই করি, নাকি আমরা যখন অশিষ্ট ভাষা ব্যবহার করি তখন আমাদের মস্তিষ্কে এবং দেহে সত্যি কিছু একটা পরিবর্তন হয়?

আমাদের সবার ক্ষেত্রেই এটা হয়েছে।

আমরা হোঁচট খেয়ে পায়ের আঙুলে ব্যথা পেলাম, বা রাস্তায় আপনার গাড়িকে আচমকা বিপজ্জনকভাবে ওভারটেক করে চলে গেল আরেকটা গাড়ি, অথবা কাপ থেকে হঠাৎ পড়ে গেল কফি, বারোটা বেজে গেল মেঝের। এবং সাথে সাথেই – আমাদের মুখ থেকে বেরিয়ে এলো ”ছাপার অযোগ্য” একটা গালি।

এ রকম পরিস্থিতিতে আমরা প্রায় সহজাত প্রবৃত্তির মতই বেছে নিই একটা বা একগুচ্ছ অশ্লীল শব্দ, আর সেগুলো মুখ দিয়ে উগরে দেবার সাথে সাথেই – প্রায় যাদুমন্ত্রের মতই – আমরা তাৎক্ষণিক একটা আরাম বোধ করি।

আমরা মেনে নিচ্ছি – সবাই এক রকম নয়। কেউ বেশি গালাগালি করে, কেউ বা কম। আবার অতিমাত্রায় খুশি হলে গালি দেয়, এমন লোকও আছে।

কিন্তু এটা অন্তত মেনে নিন যে সব ভাষায়, সব সংস্কৃতিতেই মানুষ গালি দেয়।

হয়তো এমনও হতে পারে যে অন্য প্রাণীরাও গালি দেয়, শুধু মানুষই নয়। তবে সে প্রসঙ্গ পরে, প্রথমে দেখা যাক – গালি দেবার প্রবণতার পেছনের বৈজ্ঞানিক কারণগুলো কী।

গালির সংজ্ঞা কী?
“গালি জিনিসটা আসলে ঠিক কি, তা নির্ভুলভাবে চিহ্নিত করা খুব কঠিন।”

বলছিলেন গালি বিষয়ে একজন বিশেষজ্ঞ ড. এমা বার্ন। তিনি একটি বই লিখেছেন যার শিরোনাম “সোয়ারিং ইজ গুড ফর ইউ” – অর্থাৎ ‘গালি দেয়া আপনার জন্য ভালো!’

——- আনন্দ জাগাতিয়া ও ক্যাথি এডওয়ার্ডস, বিবিসি ওয়ার্ল্ড সার্ভিস।

Scroll to Top