বাংলার আয়না

২ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
১৯ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
২২ শাওয়াল, ১৪৪৫ হিজরি

Ad

টাকওয়ালাদের করোনা আক্রান্তের আশংকা আড়াইগুণ বেশি!

আন্তর্জাতিক ডেস্ক
করোনা ভাইরাসের তাণ্ডবে বিপর্যস্ত গোটা বিশ্ব। বিভিন্ন দেশে ভেঙে পড়েছে স্বাস্থ্য ব্যবস্থা। প্রতিদিন আক্রান্ত হচ্ছে লাখ লাখ মানুষ। মৃত্যুও হচ্ছে হাজার হাজার মানুষের। এর মধ্যেই এল টাক মাথা মানুষের জন্য দুঃসংবাদ। আর তা হলো, চুলওয়ালাদের তুলনায় টাক মাথার মানুষের এই ভাইরাসে আক্রান্ত হওয়ার আশংকা আড়াইগুণ বেশি।
যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া ভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান অ্যাপ্লাইড বায়োলজি ইনকরপোরেশনের এক গবেষণায় উঠে এসেছে এ তথ্য । ডেইলি মিরর।
এতে বলা হয়েছে, গবেষকরা চুলপড়া রোগে আক্রান্ত পুরুষদের সঙ্গে করোনা আক্রান্তদের গভীর সম্পর্ক খুঁজে পেয়েছেন। তারা বলছেন, এন্ড্রোজেনেটিক এলোপেসিয়া নামের একটি জিনের কারণে চুল পড়ে যায়। অন্যদিকে এন্ড্রোজেন হরমোন করোনাভাইরাসের উদ্দীপক হিসেবে কাজ করে। এতে আরো দেখা গেছে, করোনা আক্রান্ত হয়ে যেসব পুরুষ যুক্তরাষ্ট্রের হাসপাতালে ভর্তি হয়েছিলেন, তাদের অধিকাংশেরই ছিল টাক মাথা। ৬৫ জনের ওপর চালানো ওই গবেষণায় আরও দেখা যায়, করোনায় আক্রান্ত এসব টাকওয়ালা পুরুষদের মধ্যে ৭৯ শতাংশের এন্ড্রোজেনেটিক এলোপেসিয়া হরমোন অনেক বেশি সক্রিয়। যা স্বাভাবিক হারের চেয়ে আড়াইগুণ বেশি।

Scroll to Top