বাংলার আয়না

৩ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
২০ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
২৩ শাওয়াল, ১৪৪৫ হিজরি

Ad

পানির নিচ থেকে জেগে উঠল হারিয়ে যাওয়া গ্রাম

আন্তর্জাতিক ডেস্ক
এক সময় কোলাহলের কমতি ছিল না সেখানে। তবে সে প্রায় ৩০ বছর আগের কথা। কিন্তু এখন এর চিত্র ভিন্ন। রীতিমতো ভুতুড়ে রূপ ধারণ করেছে গ্রামটি। আর সেই গ্রামের ধ্বংসাবশেষ দেখতে ভিড় জমাচ্ছেন লোকজন। রয়টার্স।

বলা হচ্ছে স্পেনের উত্তর-পশ্চিম গ্যালিসিয়া অঞ্চলের অ্যাসেরেডো গ্রামের কথা। গ্রামটির অবস্থান পর্তুগাল সীমান্তের কাছে। সবকিছু ঠিকঠাক চলছিল, পরিস্থিতি বদলে যায় ১৯৯২ সালে। সে বছর ওই এলাকায় অল্টো লিন্ডোসো নামের একটি জলাধার তৈরি করা হয়। এ কারণে পানিতে তলিয়ে যায় পুরো গ্রাম। এরপর থেকেই সেটি ছিল চোখের আড়ালে।

দীর্ঘ তিন যুগ পরে কীভাবে আবার সামনে এল অ্যাসেরেডো? উত্তরটি হচ্ছে, খরা। অনাবৃষ্টিতে তীব্র খরার শিকার এ অঞ্চল। জলাধারের পানি কমে নেমে এসেছে ১৫ শতাংশে। ফলে আবারও জেগে উঠেছে তলিয়ে থাকা গ্রামটি।

তবে অ্যাসেরেডো গ্রামের আর আগের রূপ নেই। দীর্ঘ সময় পানির নিচে থাকায় এর বাড়িগুলোর ছাদ ধসে পড়েছে। বাড়ির দেয়াল আর দরজা-জানালাগুলোর অবস্থাও খারাপ। ঝরনাগুলো রয়েছে, তবে মরিচা ধরে বেহাল।

গ্রামের কিছু ঘরে রয়েছে বিয়ারের খালি বোতলের সারি। বুঝতে বাকি থাকে না, এককালে সেখানে ছিল পানশালা। পরিত্যক্ত অবস্থায় পড়ে আছে মরিচা ধরা একটি পুরোনো গাড়িও। এ যেন হলিউডের ভুতুড়ে ছবির একটি দৃশ্য।

Scroll to Top