বাংলার আয়না

১ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
১৮ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
২১ শাওয়াল, ১৪৪৫ হিজরি

Ad

কালো ছত্রাকের সংক্রমণ বাড়ছে করোনা রোগীদের মধ্যে

আন্তর্জাতিক ডেস্ক
কোভিডের ফলে ছত্রাক সংক্রমণের প্রমাণ পেলেন দিল্লির এক নামী বেসরকারি হাসপাতালের চিকিৎসকরা। তাঁরা জানিয়েছেন, গত দু’দিন ধরে কোভিড রোগীদের মধ্যে এই সংক্রমণের সংখ্যা বাড়ছে। করোনার প্রথম অভিঘাতেও এই ছত্রাকের প্রকোপ দেখা গেছিল।
মিউকরমাইসিস বা কালো ছত্রাকের সংক্রমণ হচ্ছে কোভিড রোগীদের মধ্যে। আইসিইউ-তে থাকা, কো-মর্বিডিটি সম্পন্ন এবং কম ইমিউনিটির রোগীদের এই ছত্রাকের প্রভাবে মৃত্যু ঘটছে। দিল্লির গঙ্গারাম হাসপাতালের নাক-কান-গলা বিশেষজ্ঞ ড: মনীশ মুঞ্জাল জানালেন, কোভিডের প্রভাবে এই ভয়ানক ছত্রাকের সংক্রমণ আবার বাড়তে শুরু করেছে। গত দু’ দিনে মিউকরমাইসিসের আক্রান্ত ছ’জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। গত বছর এই মারাত্মক ছত্রাকের সংক্রমণে মৃত্যুহার বেড়ে গিয়েছিল। দৃষ্টিশক্তি ক্ষীণ হয়ে যাওয়া, নাকে সমস্যা এবং চোয়ালের হাড়ের সমস্যা ছিল লক্ষণ।
হাসপাতালটির নাক-কান-গলা বিভাগের চেয়ারম্যান ড: অজয় স্বরূপ বলছেন, কোভিডের চিকিৎসায় স্টেরয়েড ব্যবহার এবং সেই সঙ্গে রোগীদের ডায়বেটিসে আক্রান্ত হওয়া, এই দুই মিলে হয়তো মিউকরমাইসিসের উদ্ভব ঘটাচ্ছে। তিনি জানিয়েছেন, কোভিড-১৯ থেকে সুস্থ হয়েছেন কিন্তু ডায়বেটিস, কিডনি কিংবা হৃদযন্ত্রের সমস্যার মতো কো-মর্বিডিটি সম্পন্ন রোগীদের মধ্যে এই ছত্রাক বেশি লক্ষ করা যাচ্ছে।

Scroll to Top