বাংলার আয়না

১ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
১৮ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
২১ শাওয়াল, ১৪৪৫ হিজরি

Ad

মাস্ক না পড়লে বেতের বাড়ি!

নিজস্ব প্রতিবেদক
করোনাভাইরাসের সংক্রমণ রোধে ঘরের বাইরে মাস্ক না পরলে কঠোর আইনি ব্যবস্থা গ্রহণের সিদ্ধান্ত নিয়েছে সরকার। মাস্ক ব্যবহার না করলে পুলিশ যাতে প্রয়োজনে পেটাতে পারে সেই ক্ষমতা দিয়ে আইনি কাঠামো নিয়ে আসা হচ্ছে। সরকারের দায়িত্বশীল একাধিক কর্মকর্তা মঙ্গলবার (২৭ এপ্রিল) বিষয়টি নিশ্চিত করেছেন। তারা জানান, বিষয়টি যে কোনও আইনের মধ্যে সংযোজন করে বাস্তবায়ন করা হবে। এর উদ্দেশ্য হবে করোনা সংক্রমণ রোধ করা।

গত সোমবার (২৬ এপ্রিল) লকডাউন আরও এক সপ্তাহ বাড়ানোর বিষয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলামের সভাপতিত্বে উচ্চ পর্যায়ের বৈঠক হয়। বাধ্যতামূলক মাস্ক ব্যবহারের বিষয়টি সেখানে আলোচনায় উঠে আসে। এ সময় বৈঠকে অংশ নেয়া কর্মকর্তারা পুলিশকে দিয়ে কঠোর পদক্ষেপ গ্রহণের বিষয়টিও আলোচনায় আনেন। ওই বৈঠকেই সিদ্ধান্ত হয়, যদি কেউ মাস্ক ব্যবহার না করে তাহলে তাকে মাস্ক ব্যবহারে বাধ্য করতে পুলিশকে লাঠিচার্জ করার ক্ষমতা দেয়ার বিষয়টি যে কোনও আইনে অন্তর্ভুক্ত করা হোক।
সংশ্লিষ্ট এক কর্মকর্তা বলেন, এরই পরিপ্রেক্ষিতে বেতের বাড়ির বিষয়টি কীভাবে আইনি পরিকাঠামোতে আনা হবে তা ভাবা হচ্ছে। এ নিয়ে মন্ত্রিপরিষদ বিভাগের এক বৈঠকে সিদ্ধান্ত নেয়া হবে।
তিনি বলেন, জরুরি জনস্বার্থ বিষয়ক প্রয়োজনে সরকার বেতের বাড়ি দেয়ার প্রভিশন আইনে যুক্ত করতে পারে। সংক্রামক ব্যাধি নিয়ন্ত্রণ আইন বা অন্য কোনও আইনে তা বৈধতা দেওয়া হবে।

Scroll to Top