বাংলার আয়না

৩ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
২০ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
২৩ শাওয়াল, ১৪৪৫ হিজরি

Ad

সাতক্ষীরায় কিশোরের তৈরি প্লেন উড়ছে আকাশে!

সাতক্ষীরা সংবাদদাতা
সাতক্ষীরার তালা উপজেলার পল্লীতে করোনাকালীন অবসরকে কাজে লাগিয়ে প্লেন বানিয়ে এলাকাবাসীকে রীতিমতো তাক লাগিয়ে দিয়েছে এসএসসি পরীক্ষার্থী বোরহান মোড়ল। সে উপজেলার আলাদিপুর গ্রামের আতিয়ার মোড়লের ছেলে।

চলতি বছর তালা বি.দে সরকারি বিদ্যালয়ের থেকে এসএসসি পরীক্ষা দিয়েছে বোরহান। শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় ইউটিউবে ভিডিও দেখে প্লেন বানাতে আগ্রহী হয়ে ওঠে সে। ১১ বার চেষ্টার পর প্লেনটি উড়াতে সফল হয় বোরহান। এখন তার তৈরি প্লেনটি দেখতে ভিড় জমায় তালা উপজেলার সদর ইউনিয়নের আলাদিপুর জাতপুরের মানুষ।

জানা গেছে, ককশিট, মোটরসহ অন্যান্য সরঞ্জামের সমন্বয়ে ৪ ফুট দৈর্ঘ্যের এই প্লেনটি তৈরি করতে তার খরচ হয়েছে প্রায় ৫০ হাজার টাকা। প্রথম দশবার ব্যর্থ হলেও এগারো বার চেষ্টার পর সবাইকে তাক লাগিয়ে দিয়ে প্লেনটি উড়াতে সফল হয় সে। প্লেনটি ১ কিলোমিটার পর্যন্ত উড়তে সক্ষম। তার এই উদ্ভাবনে পাশে থেকে আর্থিক ও মানসিকভাবে সহযোগিতা করেছে তার পরিবার।

প্লেন তৈরির অভিজ্ঞতা জানিয়ে বোরহান মোড়ল জানায়, ১০ বার চেষ্টা করে ব্যর্থ হয়েছি। ১০টি প্লেনের সরঞ্জাম নষ্ট হয়েছে এতে সব মিলিয়ে ৫০ হাজার টাকা ক্ষতি হয়েছে আমার। শেষে প্লেন তৈরি করতে সক্ষম হয়েছি এবং সেটা এখন সফলভাবে আকাশে উড়ছে। পরবর্তীতে পরিকল্পনা রয়েছে ভিন্নধর্মী আরও কিছু করার।’

Scroll to Top