বাংলার আয়না

২ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
১৯ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
২২ শাওয়াল, ১৪৪৫ হিজরি

Ad

অবরুদ্ধ কিয়েভ, দখলে ব্যাপক হামলা শুরু রাশিয়ার

আন্তর্জাতিক ডেস্ক
রাশিয়া-ইউক্রেন যুদ্ধে অবরুদ্ধ কিয়েভ দখলে ব্যাপক অভিযান শুরু করেছে রাশিয়া। ফলে মানবিক সংকট তীব্র হচ্ছে। সর্ব শেষ তথ্যে জানা গেছে, ইউক্রেনের রাজধানী কিয়েভের শহরতলীগুলোতে তীব্র লড়াই অব্যাহত রয়েছে। রুশ সৈন্যরা গোলাবর্ষণ চালিয়ে যাচ্ছে, অন্যদিকে ইউক্রেনের সৈন্যরা পাল্টা গুলি চালাচ্ছে।

এব্যাপারে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, রাশিয়ার অভিযান শুরুর পর এপর্যন্ত ১৩শ ইউক্রেনিয়ান সৈন্য মারা গেছে। কিয়েভে এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে তিনি বলেন, রুশ সৈন্যদের প্রাণহানি হয়েছে এর দশ গুন বেশি। তিনি বলেন, শত শত রুশ সৈন্য আত্মসমর্পণ করেছে। তবে এসব দাবি নিরপেক্ষ সূত্রে যাচাই করা সম্ভব হয়নি।

ইউক্রেন সেনা অধিনায়করা উদ্বিগ্ন যে রুশরা শহরটি ঘিরে ফেলার চেষ্টা করছে এবং যে কোনো মূহুর্তে ব্যাপক হামলা শুরুর প্রস্তুতি নিচ্ছে। তবে প্রেসিডেন্ট জেলেনস্কি বলছেন রুশ সৈন্যদের ক্ষতি হচ্ছে। তিনি বলেন, গত কয়েক দশকের মধ্যে রাশিয়া এই মাত্রার সামরিক ক্ষতির মুখে আর পড়েনি। প্রেসিডেন্ট জেলেনস্কি দাবি করেন, রাশিয়ার ৩১টি সাঁজোয়া ব্যাটালিয়নের আর লড়াই করার ক্ষমতাই নেই।

তবে তার এসব দাবি নিরপেক্ষ সূত্রে যাচাই করা সম্ভব নয়। ওদিকে অবরুদ্ধ বিভিন্ন শহর থেকে আটকে পড়া লোকজনকে নিরাপদে সরিয়ে নিয়ে যাওয়ার চেষ্টা অব্যাহত রয়েছে।

Scroll to Top