বাংলার আয়না

১ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
১৮ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
২১ শাওয়াল, ১৪৪৫ হিজরি

Ad

আজ হাসানুল হক ইনুর জন্মদিন

নিজস্ব প্রতিবেদক
জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ সভাপতি বিশিষ্ট রাজনীতিক হাসানুল হক ইনুর ৭৫তম জন্মদিন আজ। তিনি জন্মগ্রহণ করেন ১৯৪৬ সালের ১২ নভেম্বর নওগাঁয় নানা বাড়িতে। বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে রসায়ন প্রকৌশল পড়ার সময় তিনি পূর্ব বাংলা ও পশ্চিম পাকিস্তানের একজন অ্যাথলেট ও ঢাকার প্রথম বিভাগের ফুটবল খেলোয়াড় হিসেবে সুনাম অর্জন করেন। বঙ্গবন্ধু ঘোষিত ৬ দফাকে স্বাধীনতার এক দফা আন্দোলনে পরিণতি দেয়ার উদ্যোগে যোগদান করেন ছাত্রলীগের একজন সদস্য হিসেবে। ১৯৬৯ সালে গণ-অভ্যুত্থান সংঘটনে তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন ও ছাত্রলীগের প্রকৌশল বিশ্ববিদ্যালয় শাখার সাধারণ সম্পাদক হন।

মুক্তিযুদ্ধের সময় তিনি ভারতের তান্দুয়ায় বাংলাদেশ লিবারেশন ফ্রন্ট বা বিএলএফ বা মুজিব বাহিনীর সামরিক প্রশিক্ষণ কেন্দ্রের ক্যাম্প ইনচার্জের দায়িত্বপ্রাপ্ত হন ও ১০ হাজার গেরিলা মুক্তিযোদ্ধাকে প্রশিক্ষণে নেতৃত্ব দেন। ১৯৭২ সালে বঙ্গবন্ধু তাকে জাতীয় কৃষক লীগের সাধারণ সম্পাদকের দায়িত্ব প্রদান করেন। তিনি ১৯৭২ সালের ৩১ অক্টোবর নবগঠিত রাজনৈতিক দল জাসদে যোগদান করেন। ১৯৭৩ সালে তিনি জাসদ কেন্দ্রীয় কার্যকরী কমিটির সদস্য মনোনীত হন। দল নিষিদ্ধ হলে তিনি ‘বিপ্লবী গণবাহিনী’র উপপ্রধান হিসেবে দায়িত্ব পান।

কর্নেল আবু তাহের বীর উত্তমের সহযোগী হিসেবে তিনি ১৯৭৫ সালের ৭ নভেম্বর সিপাহি-জনতার অভ্যুত্থান সংঘটিত করেন। অভ্যুত্থান ব্যর্থ হওয়ার পর ২৩ নভেম্বর তাকে গ্রেফতার করা হয়। ১৯৭৬ সালে ঢাকা কেন্দ্রীয় কারাগারে প্রহসনমূলক বিচারে হাসানুল হক ইনুকে কারাদণ্ড দেয়া হয়।

১৯৮৬ সালে জাসদের সাধারণ সম্পাদক নির্বাচিত হন। ১৯৯০-এর গণ-অভ্যুত্থানের পরে খালেদা জিয়ার শাসনামলে তিনি বাম গণতান্ত্রিক জোট গঠনে নেতৃত্ব দেন। যুদ্ধাপরাধ বিচার আন্দোলনে তিনি জাসদকে সক্রিয় ভূমিকায় অবতীর্ণ করেন। ১৯৯৭ সালে তিনি ঐক্যবদ্ধ জাসদের সাধারণ সম্পাদক নির্বাচিত হন। ২০০২ সালে জাসদের সভাপতি হিসেবে নির্বাচিত হন। তিনি ২০০১ সাল থেকে শুরু করে ২০০৪ সাল পর্যন্ত পরিশ্রম করে ২০০৫ সালের ১৫ জুলাই আওয়ামী লীগসহ মুক্তিযুদ্ধের পক্ষের দলগুলোর জোট ১৪ দল গঠন করতে সক্ষম হন। ২০০৮ সালের সংসদ নির্বাচনে তিনি কুষ্টিয়া থেকে জাতীয় সংসদ সদস্য হিসেবে নির্বাচিত হন ও তথ্য মন্ত্রণালয়ের দায়িত্ব পান। তার স্ত্রী আফরোজা হক রীনা একজন রাজনীতিক, যিনি বাংলাদেশের স্বাধীনতা আন্দোলন সংগঠনের সময় থেকে আজ পর্যন্ত সক্রিয় ভূমিকা রেখে চলেছেন। তার পুত্র একজন প্রকৌশলী।

Scroll to Top