বাংলার আয়না

২ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
১৯ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
২২ শাওয়াল, ১৪৪৫ হিজরি

Ad

আয় কম, সঞ্চয়পত্র ভাঙানোর প্রবণতা বেড়েছে

সাকিব মাহমুদ
সঞ্চয়পত্র বিক্রি করে যে পরিমাণ টাকা আসছে, মানুষ ভাঙিয়ে ফেলছে তার চেয়ে বেশি। বিশেষ করে ডাকঘর সঞ্চয়পত্র ভাঙানোর প্রবণতা অনেক বেড়েছে। এতে করে গত সেপ্টেম্বর মাসে সঞ্চয়পত্রে সরকারের নিট বিক্রি ৭১ কোটি টাকা কম। সঞ্চয়পত্র থেকে প্রথম তিন মাসে (জুলাই-সেপ্টেম্বর) সরকারের ঋণ ৩৩১ কোটি টাকা। বেশির ভাগ জিনিসের দাম বৃদ্ধির ফলে দৈনন্দিন খরচ মেটাতে অনেকে এখন সঞ্চয় তুলে নিচ্ছেন।

চলতি অর্থবছরের বাজেটে সঞ্চয়পত্র থেকে নিট ৩৫ হাজার কোটি টাকা ঋণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। সঞ্চয় পরিদপ্তরের তথ্য অনুযায়ী, সেপ্টেম্বর মাসে মোট ৬ হাজার ৯৭৩ কোটি টাকার সঞ্চয়পত্র বিক্রি হয়েছে। আসল পরিশোধ করা হয়েছে ৭ হাজার ৪৩ কোটি টাকা। ফলে নিট বিক্রি কমেছে।

সংশ্লিষ্টরা জানান, সরকারের বাজেট ব্যয়ের অন্যতম খাত হয়ে উঠেছে সঞ্চয়পত্রের সুদ পরিশোধ। ব্যাংক ঋণের সুদহার অনেক বৃদ্ধির পরও দুই ও পাঁচ বছরমেয়াদি বন্ডে এখনও ৮ শতাংশের কম সুদে ঋণ পাচ্ছে সরকার। আগের বছরের একই সময়ে যা ৫ শতাংশের কম ছিল। ফলে শর্ত আরোপের মাধ্যমে সঞ্চয়পত্রের বিক্রি কমাতে গত কয়েক বছর ধরে চেষ্টা করে আসছে সরকার।

প্রাপ্ত তথ্য অনুযায়ী, চলতি অর্থবছরের প্রথম তিন মাসে ২১ হাজার ৫১১ কোটি টাকার সঞ্চয়পত্র বিক্রি হয়েছে। এর বিপরীতে মূল পরিশোধ হয়েছে ২১ হাজার ১৮১ কোটি টাকা।

Scroll to Top