বাংলার আয়না

১ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
১৮ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
২১ শাওয়াল, ১৪৪৫ হিজরি

Ad

কার্তিকেই শীত! প্রতিদিন কমছে তাপমাত্রা

ইদ্রিস মাদ্রাজী
মধ্য কার্তিকেই তাপমাত্রা নামতে শুরু করেছে। আসছে শীত। ইতিমধ্যে কুয়াশা পড়তে শুরু করেছে। সকালের আকাশ অনেকটাই ঘোলাটে থাকে। শেষরাতের দিকে অথবা প্রভাতবেলায় শিরশিরে ঠান্ডার অনুভূতি। শেষরাতে একটা কিছু গায়ে না জড়িয়ে আরামে ঘুমানো যাচ্ছে না। রাজধানী ঢাকাতেই এমন অবস্থা। শীত যে পড়ছে তা রাজধানী ঢাকার ফুটপাতের গরম কাপড়ের দোকান দেখলেই বোঝা যায়। সেখানে বাহারি রঙের এবং বিভিন্ন ডিজাইনের নতুন ও পুরোনো গরম কাপড় বিক্রি হচ্ছে। দেশের উত্তরাঞ্চল ও উত্তর-পূর্বাঞ্চলে ঠান্ডা অনুভূতি একটু বেশি। বেশি শীত পঞ্চগড় জেলায়। ইতিমধ্যে তেঁতুলিয়ার সর্বনিম্ন তাপমাত্রা ১৬.১ ডিগ্রি সেলসিয়াসে নেমেছে। গতকাল ছিল ১৭ ডিগ্রি। এক দিনে এক ডিগ্রি কমেছে।

নীল আকাশে সাদা মেঘের ভেলা ভাসিয়ে শরৎ বিদায় নিয়েছে এই কদিন আগেই। শিশির বিন্দুতে সাদা কাশফুলের রংও এখন হয়ে উঠেছে ধূসর। এরই মধ্যে মিলছে শীতের আগমনি বার্তা।

ঢাকা মহানগরীর নিম্ন তাপমাত্রা ২১ ডিগ্রির কোঠায় ওঠানামা করছে। সোমবার সকালে আবহাওয়া অফিসের আগারগাঁওয়ে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ২১.৫ ডিগ্রি সেলসিয়াস। আবহাওয়া অধিদপ্তরের তথ্য অনুযায়ী, গত সপ্তাহের তুলনায় চলতি সপ্তাহের তাপমাত্রা কমেছে ১ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত।

Scroll to Top