বাংলার আয়না

২ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
১৯ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
২২ শাওয়াল, ১৪৪৫ হিজরি

Ad

গ্রেটা থুনবার্গ জার্মানিতে আটক

আন্তর্জাতিক ডেস্ক
জার্মানির কয়লা খনিবিরোধী আন্দোলনে অংশ নিয়ে আটক হয়েছেন খ্যাতিমান সুইডিশ জলবায়ুকর্মী গ্রেটা থুনবার্গ। গতকাল মঙ্গলবার জার্মান পুলিশ তাকে আটক করে । বিবিসি ও ডয়চেভেলে।

জার্মানির পশ্চিমাঞ্চলের লুজারাথ নামের গ্রামটি গত কিছুদিন ধরে সারা বিশ্বের গণমাধ্যমের খবরের শিরোনামে রয়েছে। কয়লাখনি সম্প্রসারণের জন্য জার্মান সরকার গ্রামটিকে বেছে নেয়ার পর পরিবেশবাদীরা টানা আন্দোলন চালিয়ে আসছে লুজারাথের বাসিন্দারা। এলাকাটি থেকে লিগনাইট ধরনের কয়লা উত্তোলন করা হবে যা সবচেয়ে বেশি পরিবেশ দূষণকারী।

পুলিশ জানিয়েছে, গার্জউইলার-২ খনির কাছে আন্দোলন করছিল একদল বিক্ষোভকারী । এদের মধ্যে থুনবার্গও ছিলেন। তবে বিক্ষোভস্থলে কী ঘটেছিল তা জানা যায়নি। তবে একটি ভিডিওতে দেখা গেছে, থুনবার্গকে চ্যাংদোলা করে নিয়ে যাচ্ছে জার্মান পুলিশ। আর থুনবার্গ হাসছেন । এছাড়া আরো কয়েক জন বিক্ষোভকারীকে আটক করে পুলিশ ।

গত শুক্রবার জার্মানিতে আসেন থুনবার্গ। কারণ, গত শনিবার বড় ধরনের বিক্ষোভে অংশ নেয়ার কথা ছিল তার। গত কয়েক দিন ধরে পুলিশ আন্দোলনকর্মীদের সরিয়ে দিতে তৎপরতা চালায়। তাদের বিভিন্ন স্থাপনা ভেঙে দেয়া হয়।

উল্লেখ্য, গ্রেটা টিনটিন ইলেওনোরা এর্নম্যান থুনবার্গ (জন্ম ৩ জানুয়ারি ২০০৩) হলেন সুইডেনের একজন স্কুল শিক্ষার্থী যিনি ১৫ বছর বয়সে জলবায়ু পরিবর্তন মোকাবেলায় অবিলম্বে কার্যকর প্রদক্ষেপ গ্রহণের জন্য সুইডেন সংসদের বাইরে প্রতিবাদ শুরু করেন। তখন থেকে তিনি জলবায়ু কর্মী হিসেবে পরিচিতি পান। থুনবার্গ সোজাসোজি কথা বলার জন্য পরিচিত, জনসাধারণ্যে এবং রাজনৈতিক নেতা এবং বিভিন্ন সমাবেশগুলিতে তিনি যেখানে ভূমণ্ডলীয় উষ্ণতা বৃদ্ধি পাচ্ছে সেখানে তিনি তা নিরসনে তাৎক্ষণিক পদক্ষেপ নেয়ার জন্য আহ্বান জানিয়েছেন।

Scroll to Top