বাংলার আয়না

২ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
১৯ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
২২ শাওয়াল, ১৪৪৫ হিজরি

Ad

ঘূর্ণিঝড় হিলারি: একদিনে এক বছরের বৃষ্টির আশঙ্কা যুক্তরাষ্ট্র ও মেক্সিকোতে

আন্তর্জাতিক ডেস্ক
যুক্তরাষ্ট্র ও মেক্সিকোর দিকে ধেয়ে প্রবল গতিতে অগ্রসর হচ্ছে শক্তিশালী ঘূর্ণিঝড় ‘হিলারি’। ক্যাটাগরি- ৪ ঘূর্ণিঝড়ে রূপ নেয়া এ ঝড়ের প্রভাবে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যসহ দক্ষিণ-পশ্চিমাঞ্চলে এক দিনে এক বছরের সমান বৃষ্টিপাত হতে পারে বলে সতর্ক করা হয়েছে। আগামী রোববার অথবা সোমবার (২০ ও ২১ আগস্ট) হ্যারিকেনটির প্রভাবে সেখানে বৃষ্টিপাত শুরু হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

আজ শনিবার (১৯ আগস্ট) মার্কিন সংবাদমাধ্যম সিএনএনের প্রতিবেদনে বলা হয়, ভারি বৃষ্টির কারণে ওইসব অঞ্চলে প্রবল বন্যা হতে পারে। শক্তিশালী এ ঘূর্ণিঝড়টি শুক্রবার (১৮ আগস্ট) মেক্সিকোর কাবো সান লুসের ৩২৫ মাইল দূরে অবস্থান করছিল। ওই সময় ঝড়টির বাতাসের গতিবেগ ছিল ঘণ্টায় ১৩০ মাইল।

মার্কিন আবহাওয়া বিভাগ দ্য ন্যাশনাল ওয়েদার সার্ভিস (এনডব্লিউএস) তার পূর্বাভাসে বলেছে, ঘূর্ণিঝড় হিলারির প্রভাবে প্রবল বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। কিছু কিছু এলাকায় ৭ থেকে ১৭ সেন্টিমিটার পর্যন্ত বৃষ্টিপাত হতে পারে। এর ফলে দক্ষিণ ক্যালিফোর্নিয়া ও দক্ষিণ নেভাদা অঞ্চলের কিছু অংশে ভয়াবহ দুর্যোগ সৃষ্টি হতে পারে।

এনডব্লিউএস আরও জানায়, ঝড়টি বৃহস্পতিবার থেকে শুক্রবারের মধ্যবর্তী সময়ে ব্যাপক শক্তি অর্জন করে। মাত্র ২৪ ঘণ্টার ব্যবধানে এটি একটি গ্রীষ্মমণ্ডলীয় ঝড় থেকে ক্যাটাগরি-৪ ঘূর্ণিঝড়ে রূপ নেয়। এটি মেক্সিকোর বাজা ক্যালিফোর্নিয়া উপদ্বীপ হয়ে ক্যালিফোর্নিয়ার দিকে এগিয়ে যাচ্ছে।

আবহাওয়াবিদরা সতর্ক করে বলেছেন, এটির প্রভাবে বন্যা, ভূমিধস ও বিভিন্ন জায়গায় টর্নেডো দেখা যেতে পারে। ঝড়টি মূলত আঘাত হানবে মেক্সিকোতে।

Scroll to Top