বাংলার আয়না

৩ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
২০ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
২৩ শাওয়াল, ১৪৪৫ হিজরি

Ad

চিকিৎসক বিশেষজ্ঞ টিম নিয়ে আসাম থেকে বাংলাদেশে আসছে মাসডো

বিশেষ প্রতিনিধি
আসামের ব্যতিক্রমধর্মী একটি সামাজিক প্রতিষ্ঠান হচ্ছে মাসডো।এর কর্মপদ্ধতি ভারতের বেশ কয়েকটি প্রদেশে চলমান। মাসডোর প্রাণপুরুষ বিরল ব্যক্তিত্বের অধিকারী যিনি তিনি হচ্ছেন ডঃ সৌমেন ভারতীয়া। সৌমেন ভারতীয়ার এবার লক্ষ্য হচ্ছে বাংলাদেশের জনগণের স্বাস্থ্য সেবাকে তিনি নিয়ে যাবেন কাঙ্ক্ষিত লক্ষ্যে। এজন্য তিনি একটি চিকিৎসক বিশেষজ্ঞ টিম নিয়ে আসছে বাংলাদেশ।

তিনি বাংলাদেশের বিশেষজ্ঞ চিকিৎসকদের সাথে পরিচিত হবেন। শুধু পরিচিতিই নয় স্বাস্থ্য খাতে কয়েকটি সমস্যা উপলব্ধি করবেন। এ লক্ষ্যে রাজধানী ঢাকা ক্লাবে এবার ২১ এপ্রিল হচ্ছে ৩ দিনের সেমিনার। এর গুরুত্ব হল এখান থেকে উঠে আসবে স্বাস্থ্য খাতে করণীয় অনেক প্রস্তাব। এ ধরনের উদ্যোগে জড়িত আছেন আসামের গোহাটির বাংলাদেশের হাই কমিশন। ইতিমধ্যেই এই সেমিনারের সাথে যুক্ত হয়েছেন ভারতের স্বনামধন্য বেশ কয়েকটি প্রতিষ্ঠান। তাদের সরব সহযোগিতায় বাংলাদেশ হবে লাভবান। বাংলাদেশের কয়েকটি প্রতিষ্ঠানও সহযোগিতা দিবে মাসডোকে।

মাসডোর কর্মপদ্ধতি বিস্তৃত অনেক দূর। তৃণমূল জনগোষ্ঠী প্রান্তিক মানুষের ভাগ্য উন্নয়নে এ প্রতিষ্ঠান কাজ করে যাচ্ছে। ভারতের অনেক প্রদেশে তাদের ব্যতিক্রম শুধু চলমান নয় আর্থসামাজিক উন্নয়নও এই প্রতিষ্ঠানের অংশীদারিত্ব ব্যাপকভাবে প্রশংসিত হয়েছে।

মাজডোর প্রেসিডেন্ট ডঃ সৌমেন ভারতীয়া। তার চিন্তা চেতনা মানসিক বলয় গভীর থেকে গভীরতর। জনকল্যাণে তিনি নিবেদিত।নিরবে নিভৃতে শিক্ষা সুবিধার সংস্কৃতির উন্নয়নে এগিয়ে যাচ্ছেন সগৌরবে। তার প্রথম আয়োজন এবার বাংলাদেশে। বাংলাদেশের শ্রমজীবী মানুষ থেকে শুরু করে উচ্চ, মধ্যবিত্ত ও নিম্নবিত্ত মানুষ ডঃ সৌমেন ভারতীয়ার কার্যক্রম কে দেখতে চ্যালেঞ্জ হিসেবে। বাংলাদেশের মানুষের একটাই দাবি সৌমেন ভারতীয়ার ঐকান্তিক ইচ্ছের মধ্য দিয়ে এদেশের বন্ধুত্ব শুধু এগিয়ে যাবে না ফলপ্রসু চিন্তা চেতনা উন্মেষের ক্ষেত্রে ঘটবে সোনালী এক অধ্যায়।

এই সেমিনারে কনক্লেভে চিকিৎসা বিজ্ঞান, অতিথেয়তা এবং মিডিয়ার বিশেষজ্ঞদের মূল বক্তৃতা থাকবে। কনক্লেভে উপস্থিত থাকবেন ডঃ প্রতিম সেনগুপ্ত, নেফ্রোলজিস্ট ; ডঃ রাজীব ভট্টাচার্য, রেডিওথেরাপিস্ট ; ডঃ প্রগতি সিংহল , ফেলোশিপ ইন সার্জিক্যাল অনকোলজি এবং ব্রেস্ট অনকোপ্লাস্টি ; ডঃ সুকল্যান পুরকায়স্থ,নিউরোডিয়লজিস্ট ; ডঃ রত্নদ্বীপ বোস, সিনিয়র কনসালটেন্ট নিউরোসার্জন ; ডঃ পার্থ প্রতিম দত্ত, সিনিয়র কনসালটেন্ট ইউরো সার্জন ; ডঃ সৌরভ দাস, মেডিসিন বিশেষজ্ঞ ; ডঃ ধর্মেন্দ্র কুমার প্রমুখ।

ফ্রেন্ডস অফ বাংলাদেশ, সম্প্রীতি বাংলাদেশ, রাধানি গ্রুপ, টেকনো ইন্ডিয়া গ্রুপের সহযোগিতায় পিয়ারলেস হাসপাতাল, সিকে বিড়লা হাসপাতাল সিএমআরআই, কলকাতা, ইনস্টিটিউট অফ ইউরোলজি এন্ড কিডনি ডিজিজেস,ডেন্টাল পয়েন্টস এবং ইমপ্লান্ট সেন্টার, জীবন জ্যোতি হেলথ কেয়ার অ্যান্ড রিসার্চ প্রাইভেট লিমিটেড এবং উজু হেলথ এর মত স্বনামধন্য প্রতিষ্ঠান চিকিৎসা বিজ্ঞানে আলোর সারথী হয়েছেন।

Scroll to Top