বাংলার আয়না

২ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
১৯ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
২২ শাওয়াল, ১৪৪৫ হিজরি

Ad

জাপানে কর্মব্যস্ত দিন প্রধানমন্ত্রীর

নিজস্ব প্রতিবেদক
জাপান সফরের দ্বিতীয় দিনে বুধবার (২৬ এপ্রিল) কর্মব্যস্ত সময় কাটিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দেশটির সম্রাট, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রীসহ গুরুত্বপূর্ণ ব্যক্তিদের সঙ্গে বৈঠক করেছেন তিনি। দুই দেশের মধ্যে আটটি চুক্তি ও সমঝোতা স্মারক সইও হয়েছে। জাপানকে বাংলাদেশের বৃহত্তম দ্বিপাক্ষিক উন্নয়ন অংশীদার হিসেবে বর্ণনা করে অব্যাহত সহায়তা দেওয়ার জন্য দেশটির প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন শেখ হাসিনা।

জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার আমন্ত্রণে জাপানে চার দিনের রাষ্ট্রীয় সফরের দ্বিতীয় দিনে বুধবার ইম্পেরিয়াল প্যালেসে জাপানের সম্রাট নারুহিতোর সাথে সাক্ষাৎ করেন শেখ হাসিনা। জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার সাথে তার কার্যালয়ে বৈঠক করেন। সেখানে তিনি সমঝোতা স্মারক (এমওইউ) বিনিময় প্রত্যক্ষ করেন এবং পরে একটি যৌথ বিবৃতি দেন।

জাপানের পররাষ্ট্রমন্ত্রী ইয়োশিমাসা হায়াশি, বাংলাদেশ-জাপান কমিটি ফর কমার্শিয়াল অ্যান্ড ইকোনমিক কো-অপারেশনের চেয়ারম্যান, জাইকার প্রেসিডেন্ট, জেট্রোর চেয়ারম্যান, বাংলাদেশ ফ্রেন্ডশিপ পার্লামেন্টারি লীগের সভাপতি আকাসাকা প্যালেসে প্রধানমন্ত্রীর সঙ্গে পৃথক সাক্ষাৎ করেন। জাপান সফরকালে প্রধানমন্ত্রী এই প্যালেসেই অবস্থান করছেন।

শেখ হাসিনা সেখানে জাপানি প্রধানমন্ত্রীর বাসভবনের লার্জ হলে প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা কর্তৃক তাঁর সম্মানে আয়োজিত নৈশভোজে যোগ দিয়ে সফরের দ্বিতীয় দিন শেষ করেছেন।

জাপানের পররাষ্ট্রমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার যোগ্য নেতৃত্বে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। তিনি বলেন, জাপান সবসময় বাংলাদেশের উন্নয়নে পাশে আছে এবং আগামী দিনেও জাপান বাংলাদেশের পাশে থাকবে।

Scroll to Top