বাংলার আয়না

২ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
১৯ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
২২ শাওয়াল, ১৪৪৫ হিজরি

Ad

ডলারের মূল্য একলাফে ১০২ টাকা, প্রতিদিন বাড়ছে দাম

নিজস্ব প্রতিবেদক
খোলাবাজারে মঙ্গলবার প্রথমবারের মতো শতক হাঁকিয়েছে ডলার। মঙ্গলবার বাজারে ডলারের বিনিময় মূল্য একলাফে উঠে গেছে ১০২ টাকায়। পাশাপাশি ব্যাংকিং চ্যানেলেও ডলারের দাম বেড়ে গেছে। ফলে আমদানিতে প্রতি ডলারের জন্য এখন গুনতে হচ্ছে বাড়তি দাম।

কারণ, আমদানির জন্য ব্যাংকে ডলার পাচ্ছেন না, পেলেও প্রতি ডলারের জন্য গুনতে হচ্ছে ৯৪-৯৫ টাকা। কোনো কোনো গ্রাহককে ৯৭ টাকাও দিতে হচ্ছে। অপর দিকে কিছুটা স্বস্তিতে আছেন বড় রপ্তানিকারক ও প্রবাসীরা। কারণ, রপ্তানি বিল নগদায়নে তাঁরা ভালো দাম হাঁকাচ্ছেন। প্রবাসীদের পরিবারও আগের চেয়ে বেশি আয় পাচ্ছে।

ব্যবসায়ীদের মতো স্বস্তি ও অস্বস্তি আছে ব্যাংকগুলোয়ও। যেসব ব্যাংকের আমদানি দায়ের চেয়ে রপ্তানি ও প্রবাসী আয় বেশি, তারা স্বস্তিতে আছে। বিশেষ করে কয়েকটি বড় ব্যাংক। আর যাদের আমদানি খরচ বেশি, রপ্তানি ও প্রবাসী আয় কম, তারা অস্বস্তিতে আছে। বিশেষ করে ছোট ও নতুন ব্যাংকগুলো।

এ ব্যাপারে সিটি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মাসরুর আরেফিন গণমাধ্যমকে বলেন, ‘বিভিন্ন উদ্যোগের পরও ডলারের বাজার স্বাভাবিক হচ্ছে না। ৯৭ টাকা দরেও আমদানি বিল সমন্বয় করতে হচ্ছে। প্রবাসী আয় ও রপ্তানি বিলেও কাছাকাছি দাম দিতে হচ্ছে, যা বাংলাদেশ ব্যাংকের বেঁধে দেয়া বিনিময় মূল্যের চেয়ে ১০ টাকা বেশি। এই চাপের কারণে ডলারের আন্তব্যাংক লেনদেন প্রায় বন্ধ হয়ে গেছে।

Scroll to Top