বাংলার আয়না

৩ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
২০ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
২৩ শাওয়াল, ১৪৪৫ হিজরি

Ad

বাংলাদেশকে আরও ৬ লাখ টিকা উপহার দিচ্ছে চীন

কূটনৈতিক প্রতিবেদক
বাংলাদেশকে আরও ৬ লাখ টিকা উপহার দিচ্ছে চীন। পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেনকে ফোন করে এ কথা জানিয়েছেন চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই। আজ শুক্রবার সন্ধ্যায় ঢাকায় চীনের দূতাবাস থেকে দেয়া এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। গত ১২ মে বাংলাদেশকে ৫ লাখ টিকা উপহার দেয়ার ৯ দিনের মাথায় চীন দ্বিতীয় দফায় টিকা উপহারের ঘোষণা দিল।

এতে বলা হয়েছে, বাংলাদেশের করোনাভাইরাসের সংক্রমণের ওপর চীনের নজর রয়েছে। বাংলাদেশে জরুরি ভিত্তিতে টিকার বিপুল চাহিদার প্রেক্ষাপটে সরবরাহের ঘাটতির বিষয়ে চীন উদ্বিগ্ন। ফলে দ্বিতীয় দফায় টিকা উপহারের ঘোষণা বাংলাদেশের প্রতি চীনের বন্ধুত্বের নিদর্শন। এর আগে ১২ মে চীনের উপহারের পাঁচ লাখ ডোজ টিকা ঢাকায় পৌঁছে। ওই সময় সিনোফার্মের এই টিকাসহ ও এডি সিরিঞ্জও বাংলাদেশকে দেয় চীন।
এদিকে বাংলাদেশে করোনাভাইরাসের টিকার তৃতীয় ধাপের পরীক্ষামূলক প্রয়োগ (ট্রায়াল) করতে যাচ্ছে আনুই জিফেই নামের একটি চীনা প্রতিষ্ঠান। টিকার পরীক্ষার পাশাপাশি তারা যৌথ গবেষণা ও উৎপাদনের কারখানাও স্থাপন করতে চায়। এসব বিষয়ে চূড়ান্ত আলোচনার জন্য প্রতিষ্ঠানটির প্রেসিডেন্ট দু-এক দিনের মধ্যে ঢাকায় আসছেন।

Scroll to Top