বাংলার আয়না

২ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
১৯ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
২২ শাওয়াল, ১৪৪৫ হিজরি

Ad

শতভাগ বই বিতরণ না অনেকে নিরানন্দে

নিজস্ব প্রতিবেদক
নতুন বছরের প্রথম দিন সারা দেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে বই উৎসবের আয়োজন করে শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দেয়া হয়েছে। বই পেয়ে অনেক শিক্ষার্থী আনন্দে আপ্লুত হয়েছে ঠিক, তবে উৎসবে একটু ছেদ পড়েছে শতভাগ বই বিতরণ করতে না পারায়। অর্থাৎ সব শিক্ষার্থী পুরো বই পায়নি। বেশিরভাগকে আংশিক বই নিয়ে বাড়ি ফিরতে হয়েছে। আবার দুয়েকটি ক্লাসের শিক্ষার্থীরা বইই পায়নি এমন ঘটনাও ঘটেছে।

সরকার এবার সারা দেশে প্রায় ৩৩ কোটি ৯০ লাখ পাঠ্যবই বিতরণ করছে। প্রথম থেকে নবম শ্রেণি পর্যন্ত শিক্ষার্থী আছে ৪ কোটি ৯ লাখ ১৫ হাজার ৩৮১জন। এর মধ্যে প্রাথমিক স্তরে ২ কোটি ১৮ লাখ ৩ হাজার ৩০০ শিক্ষার্থীর মধ্যে ৯ কোটি ৬৬ লাখ ৮ হাজার ২৪৫ বই বিতরণ করার কথা। শনিবারের সরকারি তথ্য অনুযায়ী মোট বইয়ের প্রাথমিকে ৭০ আর মাধ্যমিকে ৭৫ শতাংশ বই পাঠানো হয়েছে। বাকি বই এখনও তৈরি হয়নি। জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) সচিব নাজমা আখতার বলেন, চলতি মাসের ১৫ তারিখের মধ্যে অবশিষ্ট বই শিক্ষাপ্রতিষ্ঠানে চলে যাবে। কাগজ সংকট, বিদ্যুৎ-জ্বালানির ঘাটতি, দরপত্র প্রক্রিয়ায় বিলম্ব আর দরদাতাদের প্রাথমিক স্তরের কাজ নিয়ে ধর্মঘটের কারণে এবার মুদ্রণ কাজ শেষ হয়নি।

প্রাথমিকের উৎসব ঢাকায় : ঢাকা বিশ্ববিদ্যালয় খেলার মাঠে মন্ত্রণালয়ের কেন্দ্রীয় কর্মসূচিতে সব শিক্ষার্থী বই পায়নি। সকালে শীত উপেক্ষা করে নতুন বইয়ের আশায় এসে না পেয়ে অনেক শিক্ষার্থী মন খারাপ করেছে। বছরের প্রথম দিনে নতুন বই না পেয়ে আক্ষেপ প্রকাশ করেছেন অভিভাবক এবং শিক্ষকরাও। এই অনুষ্ঠানে রাজধানীর ৩৪টি প্রাথমিক বিদ্যালয়ের ২ হাজার শিক্ষার্থী উপস্থিত ছিল।

মাধ্যমিকের উৎসব কাপাসিয়ায় : কাপাসিয়া প্রতিনিধি জানান, শিক্ষা মন্ত্রণালয়ের ‘জাতীয় পাঠ্যপুস্তক উৎসব’ উপলক্ষ্যে বর্ণাঢ্য অনুষ্ঠানের আয়োজন ছিল কাপাসিয়ায়। সকাল সাড়ে ১০টায় শিক্ষা মন্ত্রণালয়ের সচিব আবু বকর ছিদ্দীকের সভাপতিত্বে এ উৎসবে প্রধান অতিথি ছিলেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। বিশেষ অতিথি ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি সিমিন হোসেন রিমি প্রমুখ।

Scroll to Top