বাংলার আয়না

২ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
১৯ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
২২ শাওয়াল, ১৪৪৫ হিজরি

Ad

শুরু হলো সংগীতের জাতীয় উৎসব ও সম্মেলন

বিনোদন প্রতিবেদক
‘সারা দেশের সংগীতের সঙ্গে জড়িত ব্যক্তিদের এক ছাতার নিচে আনা ‌’সংগীত ঐক্য বাংলাদেশ’র লক্ষ্য। ৫০ বছর ধরে গীতিকবি, সুরস্রষ্টা ও কণ্ঠশিল্পীরা নানা অনিয়ম, অবহেলা আর প্রাপ্য সম্মান ও সম্মানী থেকে বঞ্চিত হয়ে আসছেন। এ পরিস্থিতি উত্তরণের লক্ষ্যে কাজ করে চলেছে সংগীত ঐক্য বাংলাদেশ।’

শুক্রবার চট্টগ্রামে শুরু হওয়া মাসব্যাপী ‌সংগীতের জাতীয় উৎসব ও সম্মেলনে বক্তব্য দিতে গিয়ে এসব কথা বলেন প্রখ্যাত রবীন্দ্রসংগীতশিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা। দেশের বিভিন্ন বিভাগে মাসব্যাপী অনুষ্ঠিতব্য এই উৎসব শুরু হলো চট্টগ্রামের জেলা শিল্পকলা একাডেমি প্রাঙ্গণ থেকে। উৎসবের উদ্বোধন করেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কে এম খালিদ।

রেজওয়ানা চৌধুরী বন্যা ছাড়াও অনুষ্ঠানে বক্তব্য দেন সংগীত ঐক্য বাংলাদেশের এর অন্যতম মহাসচিব ও গীতিকবি সংঘ বাংলাদেশের সভাপতি শহীদ মাহমুদ জঙ্গী, সংগীত ঐক্য বাংলাদেশের মহাসচিব ও মিউজিক কম্পোজারস সোসাইটি বাংলাদেশের সভাপতি নকীব খান, সংগীত ঐক্য বাংলাদেশের আরেক মহাসচিব ও সিঙ্গারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের সাধারণ সম্পাদক খ্যাতিমান কণ্ঠশিল্পী কুমার বিশ্বজিৎ।

চট্টগ্রামের সফল আনুষ্ঠানিকতা শেষে ২৪ জুন এই উৎসব হবে সিলেট জেলা শিল্পকলা একাডেমিতে। এরপর ১ জুলাই বরিশাল জেলা শিল্পকলা একাডেমিতে। ১৬ জুলাই উৎসবের চূড়ান্ত অনুষ্ঠান ও জাতীয় সম্মেলন হবে ঢাকায়, বাংলাদেশ শিল্পকলা একাডেমি কমপ্লেক্সে। পুরো উৎসব ও সম্মেলনের পৃষ্ঠপোষক সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়।

Scroll to Top