বাংলার আয়না

২ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
১৯ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
২২ শাওয়াল, ১৪৪৫ হিজরি

Ad

পঞ্চগড়ে বিপর্যস্ত জনজীবন

পঞ্চগড় প্রতিনিধি
পঞ্চগড়ে টানা শৈত্যপ্রবাহ ও কুয়াশায় জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। একদিন পর ফের তাপমাত্রার পারদ নামল ৫ ডিগ্রি সেলসিয়াসে। এ তাপমাত্রায় জেলায় বইছে তীব্র শৈত্যপ্রবাহ।

রোববার তেঁতুলিয়া আবহাওয়া পর্যাবেক্ষণাগারে সকাল ৯টায় পাঁচ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। এর আগে ভোর ৬টায় তাপমাত্রা রেকর্ড হয়েছে ৫ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। আবহাওয়া অধিদপ্তরের হিসাব বলছে, জেলায় তীব্র শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। তাপমাত্রা ৪ দশমিক ০ ডিগ্রি সেলসিয়াস থেকে ৬ দশমিক ০ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত তীব্র শৈত্যপ্রবাহ বলা হয়।

শুক্রবার তাপমাত্রা রেকর্ড হয়েছিল ৫ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। তাপমাত্রা রেকর্ডের তথ্যটি নিশ্চিত করেন তেঁতুলিয়া আবহাওয়া পর্যাবেক্ষণাগারের ভারপ্রাপ্ত কর্মকর্তা রাসেল শাহ।

এদিকে তীব্র শীতে জরুরি কাজ ছাড়া এসব এলাকার লোকজন বের হচ্ছে না। শিশু ও বৃদ্ধরা ঠান্ডাজনিত বিভিন্ন রোগে আক্রান্ত হচ্ছেন। শীতের কারণে পাল্লা দিয়ে বেড়েছে নিউমোনিয়া, অ্যাজমা, হাঁপানি, শ্বাসকষ্ট ও ডায়রিয়াসহ শীতজনিত বিভিন্ন রোগ।

তীব্র শীতে নাকাল জনজীবনের পাশাপাশি ফসলের ক্ষতি নিয়েও কিন্তু উদ্বিগ্ন কৃষকরা। নিম্ন তাপমাত্রা ও কুয়াশাযুক্ত আবহাওয়ার কারণে বোরো ধান, আলু, ডাল ও শীতকালীন বেশ কিছু ফসল বিভিন্ন রোগে আক্রান্ত হচ্ছে।

Scroll to Top