বাংলার আয়না

১ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
১৮ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
২১ শাওয়াল, ১৪৪৫ হিজরি

Ad

৪ বারের বিশ্বসেরা জার্মানির মুখোমুখি জাপান

ক্রীড়া প্রতিবেদক
চার বারের বিশ্বচ্যাম্পিয়ন জার্মানি আজ জাপানের বিপক্ষে বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টার ম্যাচ দিয়ে শুরু করবে এবারের কাতার বিশ্বকাপ মিশন। এর আগে সবশেষ ২০১৪ সালের বিশ্বকাপ জয়ের পর আর ঘুরে দাঁড়াতে পারেনি জার্মান দল। ২০১৮ রাশিয়া বিশ্বকাপেও বিদায় নিয়েছিল গ্রুপ পর্ব থেকে। তারপর থেকেই যুবা খেলোয়াড়দের ওপর ভর করে তারা ধীরে ধীরে তাদের দলটিকে পুনর্গঠন করতে থাকে এবং এখন তারা আবার বিশ্ব ফুটবলের রাজার আসনে অধিষ্ঠিত হওয়ার জন্য প্রস্তুত। এবারের বিশ্বকাপে (স্বাগতিক দেশের পর) প্রথম দল হিসেবে কোয়ালিফাই করেছে এই জার্মানিই, যা তাদের শক্তিমত্তারই পরিচায়ক এবং অন্যদিকে, জার্মানির মতোই বিশ্বকাপে তাদের প্রথম প্রতিপক্ষ জাপানও একটি যুবা এবং শক্তিশালী দলই গঠন করেছে।

অন্যদিকে জাপানের কথা বলতে গেলে, অভিজ্ঞ মায়া ইয়োশিদা এবং ইউটো নাগাতোমোকে নিয়ে ২৬ সদস্যের দল নিয়ে এবারের বিশ্বকাপে এসেছে। এছাড়া জাপানি মেসি খ্যাত দাইচি কামাদা রয়েছেন দলে। দলের ব্যাক লাইনে আছেন অভিজ্ঞ আর্সেনাল ডিফেন্ডার তাকিহিরো তোমিয়াসুকে।

এ খেলায় শক্তির দিক বিবেচনা করলে এগিয়ে থাকবে জার্মানি।

সম্ভাব্য দুই দল
জার্মানি (ফরম্যাশন ৪-২-৩-১): টের স্টেগেন, কেহেরার, সুলে, রুডিগার, রাউম, কিমিখ, গুন্দোগান, মুলার, মুসিয়ালা, সানে, হাভার্টজ।
জাপান (ফরম্যাশন ৪-২-৩-১): শ্মিট, ইয়ামানে, তোমিয়াসু, ইতো, নাকায়ামা, এন্ডো, মরিতা, জুনিয়া ইতো, কামাদা, মিনামিনো, আসানো।

Scroll to Top